রংপুরে ব্যবহারিক পরীক্ষায় টাকার গ্রহণের অভিযোগ

প্রকাশিত: ১২:৫৯ পূর্বাহ্ণ, মার্চ ২৪, ২০২৪

বর্তমান খবর,রংপুর ব্যুরো: এসএসসি পরীক্ষার্থীদের নিকট থেকে ব্যবহারিক পরীক্ষায় নম্বর দেওয়ার বিনিময়ে টাকা গ্রহণের অভিযোগ উঠেছে রংপুরের কাউনিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোজাম্মেল হকের বিরুদ্ধে।

এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। পরে বিষয়টি জানার পর প্রধান শিক্ষককে শোকজ করেছেন উপজেলা নির্বাহী কর্মমর্তা। গতকাল শনিবার দুপুরে বিষযটি নিশ্চিত করেন কাউনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিদুল হক। এর আগে ২১ মাচ বৃহ¯পতিবার কাউনিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোজাম্মেল হকের টাকা নেওয়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

ভিডিওতে দেখা যায়,প্রধান শিক্ষক ছাত্রীদের কাছ থেকে টাকা নিয়ে তার সামনে রাখা একটি খাতায় রাখছেন। ছাত্রীরা ওই শিক্ষককে টাকা দেওয়ার সময় ব্যবহারিক পরীক্ষায় ২৫ নম্বর দেওয়ার জন্য দাবি করেন। ছাত্রীদের নম্বর দেওয়ার আশ্বাস দিয়ে টাকা নিতে দেখা যায় প্রধান শিক্ষককে।

বিদ্যালয়টির ছাত্রীরা বলেন, আগের পরীক্ষাগুলোতেও তিনি ছাত্রীদের ব্যবহারিকে বেশি নম্বর দেওয়ার কথা বলে টাকা নিয়েছেন। তিনি গরিব, মেধাবী কিংবা মধ্যবিত্ত ছাত্রী বোঝেন না। সবার কাছে থেকেই তিনি টাকা নেন। টাকা ছাড়া তিনি ব্যবহারিক পরীক্ষার নম্বর দেন না। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষক বলেন, প্রধান শিক্ষক তোজাম্মেল হক এমন কিছু অনিয়ম করেছেন, যা কর্তৃপক্ষ জেনেও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করেননি।

এবার ব্যবহারিক পরীক্ষায় ছাত্রীদের কাছ থেকে টাকা নেওয়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হয়েছে। এটা আমাদের সবার জন্য বিব্রতকর অবস্থা। প্রধান শিক্ষক তোজাম্মেল হক বলেন, ভিডিওটি আমাকে ফাঁসানোর জন্য করা হয়েছে। ম্যানেজিং কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাকিম সরদার বলেন, ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে এর আগেও অনেক অভিযোগের কথা জানতে পেরেছি। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে।

কাউনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিদুল হক বলেন, ওই প্রধান শিক্ষককে শোকজ করা হয়েছে। ঘটনাটি নিয়ে তদন্ত চলছে। দোষি প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।