প্রধান প্রকৌশলীর অনিয়ম ও স্বেচ্ছাচারিতায় বরাদ্দ পেয়েও বঞ্চিত বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান

প্রকাশিত: ২:৩৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৪

বর্তমান খবর,নিজস্ব প্রতিবেদক: সরকারি অর্থে শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ সংস্থা ‘শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে’ (ইইডি) চলছে নানান অনিয়ম। ২০২১-২২ অর্থবছরে সংষ্কার ও ভবন নির্মানের জন্য অর্থ বরাদ্দ পায় বেশ কিছু প্রতিষ্ঠান। ২বছর অতিবাহিত হলেও বরাদ্দ থাকা সত্ত্বেও সেসব প্রতিষ্ঠানে সংষ্কার ও ভবন নির্মানের কাজ শুরু করেনি শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। প্রতিষ্ঠান প্রধানরা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে যোগাযোগ করলে তাদের নানা অযুহাত দেখান প্রধান প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদার।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, যে সকল প্রতিষ্ঠান ২০২০-২১ অর্থবছরে বরাদ্দ পেয়েছে তারা ২১-২২ অর্থ বছরে বরাদ্দ পেলে কোন নোটিশ কিংবা আদেশ ছাড়াই ঐসকল প্রতিষ্ঠানের কাজ বন্ধ রেখেছে। যা নিয়ম পরিপন্থী।

তৎকালীন শিক্ষা মন্ত্রণালয়ের ভবন সংষ্কার ও বরাদ্দ কমিটিতে থাকা অতিরিক্ত সচিব মনিরুজ্জামান সাপ্তাহিক রিপোর্টিং-কে বলেন, শিক্ষার্থী বেশি থাকার কারনে পরপর দুই অর্থবছরে কিছু প্রতিষ্ঠান কে ভবন নির্মানের জন্য বরাদ্দ দেওয়া হয়েছিল। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কোন প্রতিষ্ঠানে বরাদ্দ কিংবা বাতিল করার ক্ষমতা রাখে না।

মুসলিমনগর দাখিল মাদ্রাসা সংষ্কার, তোহাখানা নিয়ামতিয়া আলিম মাদ্রাসার ভবন নির্মান ও বশিরাবাদ দাওয়াতুল ইসলাম আলিম মাদ্রাসার ভবন নির্মানসহ বেশ কিছু প্রতিষ্ঠানে বরাদ্দকৃত অর্থ অন্যান্য কর্মকর্তাদের সদিচ্ছা থাকার পরেও নানা অযুহাত দেখিয়ে আটকে রেখেছেন প্রধান প্রকৌশলী ।

ইইডি’র প্রধান প্রকৌশলীর দায়িত্ব পাওয়ার পর থেকেই মো. দেলোয়ার হোসেন মজুমদারের বিরুদ্ধে সিন্ডিকেট চক্র গড়ে তোলার অভিযোগ উঠেছে। তার চক্রের কয়েকন নির্বাহী প্রকৌশলী ও সহকারি প্রকৗশলীদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক)-কে অভিযোগ থাকলেও তাদের বাচাতে নানা তদবির করেন তিনি।

এসব অভিযোগ নিয়ে সাথে কথা বলতে তার মুঠোফোনে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেন নি।