মেহেরপুরে পাখিদের জন্য গাছে গাছে মাটির হাঁড়ি

প্রকাশিত: ৩:২১ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২৪

বর্তমান খবর,মেহেরপুর প্রতিনিধি ঃ মেহেরপুর সরকারি কলেজে পাখিদের অবাধ বিচরণ, নিরাপদ আশ্রয় তৈরি ও বংশবৃদ্ধির জন্য গাছে গাছে মাটির হাঁড়ি বসানো হয়েছে। এতে ঝড়, বৃষ্টি, রোদ থেকেও বাঁচবে পাখিরা। ভলেন্টিয়ার ফর বাংলাদেশ (ভিবিডি) মেহেরপুরের সদস্যরা এই কার্যক্রমের উদ্বোধন করেন। “পক্ষীকুলের আনন্দমেলা” নামক ইভেন্ট শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

সংগঠন সূত্র জানায়, পাখিদের নিরাপদ আশ্রয়, রক্ষা ও তাদের বংশ বৃদ্ধির জন্য কলেজের উঁচু গাছগুলোতে হাঁড়ি বসানো হয়েছে। হাঁড়িগুলোতে ছোট ছোট ছিদ্র করে দেওয়া হয়েছে। এতে বৃষ্টির পানি ঢুকলেও নিচের ছিদ্রগুলো দিয়ে পড়ে যাবে। তাছাড়া হাঁড়ির দুই দিকে বড় দুটি মুখ রাখা হয়েছে। ফলে হাঁড়ির মধ্যে প্রবেশ ও বের হতে পাখিদের কোন সমস্যা হবে না।

ভলেন্টিয়ার ফর বাংলাদেশ (ভিবিডি) মেহেরপুর জেলা শাখার সভাপতি তানজীমুল ইসলাম বলেন, জীব বৈচিত্র রক্ষার দায়িত্ব সবার। জীববৈচিত্র ভালো থাকলে আমাদের পরিবেশ ভালো থাকবে। আমরাও ভালো থাকবো। এই হাঁড়িগুলো বসানোর মাধ্যমে পাখিরা নিরাপদ আবাস্থল পাবে।

এ কার্যক্রমের তদারকিতে রয়েছেন- সংগঠনটির সহ সভাপতি আশিক রাব্বি, সাধারণ সম্পাদক নাফিউল ইসলাম, অর্থ সম্পাদক আনাস আহমেদ, প্রজেক্ট অফিসার মাহফুজুর রহমান ও এইচআরও হিউম্যান রিসোর্স অফিসার ইমতিয়াজ আহমেদ।