রংপুরে আবারও আলোচনায় তৃতীয় লিঙ্গের রানী

প্রকাশিত: ৬:৫১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২৪

বর্তমান খবর,রংপুর ব্যুরো: তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানী সংরক্ষিত নারী আসনে জাতীয় সংসদ সদস্য হতে মনোনয়ন ফরম তুলে আবারও আলোচনায় এসেছেন। গত মঙ্গলবার বিকালে ঢাকায় রানী আওয়ামী লীগ কার্যালয় থেকে ফরম সংগ্রহ করেন।

জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৩ (সদর) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করেছিলেন তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানী। এ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের বিপরীতে ২৩ হাজার ৩২৬ ভোট পেয়ে রানী নিকটতম প্রতিদ্ব›িদ্ব ছিলেন। রংপুরে তুমুল আলোচনার সৃষ্টি করে।

সংরক্ষিত নারী আসনে এমপি হওয়ার বাসনা প্রসঙ্গে আনোয়ারা ইসলাম রানী বলেন,পিছিয়ে পড়া জনগোষ্ঠী। তৃতীয় লিঙ্গের মানুষকে সমতায় নিয়ে আসতে হলে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর একজন এমপি প্রয়োজন। আমাকে মনোনয়ন দেওয়া হলে অবহেলিত রংপুরের উন্নয়নের জন্য কাজ করব।

রানী আরও বলেন,সবারই সংসার-সন্তান রয়েছে। সন্তানদের ভবিষ্যৎ নিয়ে বড় চিন্তাও রয়েছে তাদের। কিন্তু আমার কোনো পিছুটান নেই। আমার জন্মস্থান রংপুরের মানুষই আমার সংসার, আমার পরিবার। গত ৭ জানুয়ারির নির্বাচনে প্রার্থী হয়ে রংপুরবাসীর ভালোবাসা পেয়েছি। জিততে না পারলেও ভোট পেয়েছি, আমি কৃতজ্ঞ। আমি সবার আপন হয়ে মিলেমিশে এলাকার উন্নয়নে কাজ করতে চাই।

কোনো গ্রিন সিগ্যানাল পেয়েছেন কিনা এমন প্রশ্নে রানী বলেন, তা পাইনি। তবে বিশ্বাস করি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার তৃতীয় লিঙ্গের কাউকে নারী আসনে এমপি করতে পারেন। আনোয়ারা ইসলাম রানী রংপুরের ন্যায় অধিকার ট্রান্সজেন্ডার উন্নয়ন সংস্থার সভাপতি। পুরুষ না নারী আমি প্রশ্ন সবার এক, আমি বলি সবার আগে মানুষ হয়ে দেখ এই শ্লোগান লালন করে দীর্ঘদিন ধরে এ জনগোষ্ঠীর জন্য তিনি কাজ করছেন। অনেক কষ্ট করে বড় হয়েছি। সুবিধাবঞ্চিত সাধারণ মানুষের কষ্ট সবার থেকে ভালো বুঝি। সেই মানসিকতা থেকেই মানুষের কল্যাণে কাজ করছি। সেই উপলব্ধি থেকে রংপুরের উন্নয়ন তথা বৃহৎ জনগোষ্ঠীর কল্যাণে কাজ করতে চাই।

এ ক্ষেত্রে ক্ষমতায় বা নেতৃত্বে আসার কোনো বিকল্প নেই। রংপুর নগরীর নূরপুর এলাকায় ১৯৯২ সালে জন্ম আনোয়ারা ইসলাম রানীর। পড়াশোনা করেছেন রংপুর টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজে। বর্তমানে ন্যায় অধিকার ট্রান্সজেন্ডার উন্নয়ন সংস্থাতেই সবার সঙ্গে থাকেন রানী।