রংপুরে অধিক ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র ২৬০টি

প্রকাশিত: ১২:৪৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ৬, ২০২৪

বর্তমান খবর,রংপুর ব্যুরো: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য সকল প্রস্তুতি শেষ করেছে প্রশাসন। এরই মধ্যে রংপুর জেলার ৬টি সংসদীয় আসনের পরিবেশ বিবেচনা করে ২৬০টি কেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র হিসেবে বিবেচনা করা হচ্ছে। ভোট কেন্দ্রগুলোর মধ্যে রংপুর-১ (গঙ্গাচড়া এবং সিটির আংশিক ওয়ার্ড) আসনে মোট কেন্দ্রের সংখ্যা ৮৭ টি। এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে ৩৯টি।

এছাড়াও ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে বিবেচনা করা হচ্ছে ২২টি ভোট কেন্দ্রকে। এ আসনে মোট ভোটার রয়েছে ৩ লক্ষ ৩২ হাজার ২১৯ জন। এর মধ্যে নারী ভোটার ১ লক্ষ ৬৫ হাজার ৩৫ জন, পুরুষ ১ লক্ষ ৬৭ হাজার ১৮২ এবং হিজড়া ভোটার ২ জন।

রংপুর-২ (বদরগঞ্জ-তাঁরাগঞ্জ) আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৭৭ টি (তারাগঞ্জ ৪৩টি এবং বদরগঞ্জ ৯৪টি) এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে বদরগঞ্জে ১০টি এবং তারাগঞ্জে ১৬টি। এছাড়াও ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে তারাগঞ্জে ১৩টি এবং বদরগঞ্জে ৫০টি কেন্দ্রকে বিবেচনা করা হচ্ছে। এ আসনে মোট ভোটার ৩ লক্ষ ৫৭ হাজার ৪৬ জন। এর মধ্যে নারী ভোটার ১ লক্ষ ৭৭ হাজার ২৫৩, পুরুষ ১ লক্ষ ৭৯ হাজার ৭৮৫ এবং হিজড়া ভোটার রয়েছে ৪ জন।

রংপুর-৩ সদর আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪৭টি এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র না থাকলেও ঝুঁকিপূর্ণ কেন্দ্র বিবেচনা করা হচ্ছে ৩৫টিকে। রংপুর-৩ আসনে মোট ভোটার ৪ লক্ষ ৯৪ হাজার ৭৬৮ জন। এর মধ্যে নারী ভোটার ২ লক্ষ ৪৭ হাজার ২৯৪ জন ও পুরুষ ২ লক্ষ ৪৭ হাজার ৪৭২ এবং হিজড়া ভোটার ২ জন। রংপুর-৪ (কাউনিয়া-পীরগাছা) আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১২৯টি (পীরগাছাতে ৮৩টি এবং কাউনিয়া ৪৬টি)। এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ কাউনিয়াতে ২৬টি এবং পীরগাছাতে ৪০টি।

এছাড়াও ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে পীরগাছাতে ২৯টি ও কাউনিয়াতে ১৬টি কেন্দ্রকে বিবেচনা করা হচ্ছে। এ আসনে মোট ভোটার ৪ লক্ষ ৭৮ হাজার ৩৮৩ জন। এর মধ্যে নারী ভোটার ২ লক্ষ ৪৩ হাজার ৩৩০ জন ও পুরুষ ২ লক্ষ ৩৫ হাজার ৪৯ এবং হিজড়া ভোটার ৪ জন। রংপুর-৫ মিঠাপুকুর আসনে মোট ভোটকেন্দ্র ১৫০টি। এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে ১২৭টি এবং ঝুঁকিপূর্ণ হিসেবে ২৩টি কেন্দ্রকে বিবেচনা করা হচ্ছে। এ আসনে মোট ভোটার ৪ লক্ষ ৪০ হাজার ৩৩৫ জন। এর মধ্যে নারী ভোটার ২ লক্ষ ২১ হাজার ৯৮৪ জন, পুরুষ ২ লক্ষ ১৮ হাজার ৩৪৭ এবং ৪ জন হিজড়া ভোটার রয়েছে।

রংপুর-৬ পীরগঞ্জ আসনে মোট ভোট কেন্দ্র ১১১টি। এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে ২টি। এছাড়াও ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে ৭১টি বিবেচনা করা হচ্ছে। এ আসনে মোট ভোটার ৩ লক্ষ ২৯ হাজার ৭৫৪ জন। এর মধ্যে নারী ভোটার ১ লক্ষ ৬৫ হাজার ৪৯৮ জন ও পুরুষ ১ লক্ষ ৬৪ হাজার ২৫২ এবং হিজড়া ভোটার ৪ জন।

একটি নির্ভরযোগ্য সুত্রে জানা যায়,নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীগণ,এরই মধ্যে কেন্দ্রসহ ভোটারদের নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি প্রশাসনকে অবহিত করেছে। পুলিশ প্রশাসন সুত্রে জানা যায়, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বিশৃঙ্খলা করলে কেউ ছাড় পাবে না।

রংপুর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মোবাশ্বের হাসান বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ ভাবে স¤পন্ন করতে ইতিমধ্যে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচনে কোন বিশৃঙ্খলা বা অপ্রীতিকর ঘটনায় কাউকে ছাড় দেওয়া হবে না। পুলিশ, বিজিবি, র‌্যাব ও সেনাবাহিনী মাঠে কাজ করছে।