বিরামপুরে ১১৭ জন কৃষক পেলেন পারিবারিক পুষ্টি বাগানের উপকরণ

প্রকাশিত: ৮:১১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২৪

বর্তমান খবর,বিরামপুর(দিনাজপুর)প্রতিনিধিঃ বিরামপুরে অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্প ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় পারিবারিক পুষ্টি বাগান তৈরির লক্ষ্যে ১১৭ জন কৃষকের মাঝে পারিবারিক পুষ্টি বাগানের উপকরণ বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দুপুর ১ ঘটিকায় বিরামপুর উপজেলার কৃষি অফিসারের কার্যালয় প্রাঙ্গণে ১১৭ জন কৃষকের মাঝে পারিবারিক পুষ্টি বাগানের উপকরণ সমূহ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। উপজেলার ১১৭ জন কৃষকের প্রত্যেককে জৈব সার ৩৫ কেজি,ফলের চারা ৬ টি,নেট, দড়ি, ঝাঝড়ি ,বয়ম ৬ টি এবং তিন মৌসুমের সবজীবীজ প্রদান করা হয়।

এতে একদিকে যেমন পারিবারিক পুঘঞষ্টির চাহিদা পূরণ হচ্ছে, পাশাপাশি নিজেদের চাহিদা মিটিয়ে অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে বাড়তি আয় করতে পারবেন তারা। পারিবারিক পুষ্টি বাগান করতে সার্বিকভাবে সহযোগিতা করে যাচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বিরামপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় গত ৩ বছরে বিরামপুর উপজেলায় ৪৬৫ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ ও কারিগরি সহায়তা দেওয়া হয়েছে। এর মধ্যে চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে ১১৭ জন কৃষকসহ উপজেলায় মোট ৫৮২ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ ও কারিগরি সহায়তা দেওয়া হয়েছে।

বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা ফিরোজ আহমেদ বলেন, নিরাপদ সবজি উৎপাদনে পারিবারিক পুষ্টি বাগান গুরুত্বপূর্ণ অবদান রাখছে। পারিবারিক পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি অতিরিক্ত সবজি বিক্রি করে লাভবান হচ্ছেন কৃষকেরা।

এসময় বিরামপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম মন্ডল মেজবা, বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা ফিরোজ আহমেদ উপস্থিত ছিলেন। এছাড়াও বিরামপুর উপজেলার উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আবু বক্কর সিদ্দিক , উপ-সহকারী কৃষি কর্মকর্তাগনসহ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের কৃষি কর্মকর্তা ও উপকারভোগীরাউপস্থিত ছিলেন।