দ্রুতগামী কারেরচাপায় চা শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ

প্রকাশিত: ১২:০০ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২৪

বর্তমান খবর,মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কানিহাটি চা বাগানে কাজ করে বাড়ি ফেরার পথে দ্রুতগামী একটি প্রাইভেট কারের চাপায় কুঞ্জ বালা মৃর্ধা (৫০) নামে এক নারী চা শ্রমিকের মৃত্যু হয়েছে।

শুক্রবার ১৫ মার্চ ২০২৪ ইং, বিকাল ৫টার সময় উপজেলার শমশেরনগর-চাতলাপুর সড়কের ক্যামেলিয়া ডানকান হাসপাতালের কাছে এ দুর্ঘটনা ঘটে। নিহত কুঞ্জ বালা মৃধা বাগানের অফিস লাইনের বাসিন্দা ও রতন মৃধার স্ত্রী।

দুর্ঘটনার খবর জানতে পেরে প্রতিবাদে কানিহাটি চা বাগানের সাধারণ চা শ্রমিকরা শমসেরনগর-চাতলাপুর শুল্ক স্টেশন সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ করেন। রাত ৯টা পর্যন্ত সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন নারী-পুরুষ চা শ্রমিকরা। রাত ৯টার পরে কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোঃ রফিকুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জয়নাল আবেদীন, কমলগঞ্জ থানার ওসি মোঃ সাইফুল ইসলাম-সহ পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে ২৪ ঘণ্টার মধ্যে আসামি গ্রেপ্তার ও নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার আশ্বাসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এ সময় শ্রমিকরা বলেন, ওই এলাকায় দ্রুত কয়েকটি স্পিড ব্রেকার নির্মাণ ও দায়ী ব্যক্তিকে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে হবে।

স্থানীয় সূত্রে জানা যায়, কানিহাটি চা বাগানের নিয়মিত শ্রমিক কুঞ্জ বালা মৃর্ধা সেকশনে কাজ শেষে বাড়ি ফিরছিলেন। বিকাল পৌনে ৫টার সময় ক্যামেলিয়া হাসপাতালের সামনের পাকা রাস্তা পারাপারের সময় দ্রুতগামী একটি প্রাইভেট কার তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। পরে অন্যান্য শ্রমিকরা তাকে উদ্ধার করে বাগানের ক্যামেলিয়া ডানকান হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় বাগানের চা শ্রমিকরা দ্রুত বিচার দাবি করে সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শুরু করেন।

বিষয়টি নিশ্চিত করে কমলগঞ্জ থানার ওসি (তদন্ত) আব্দুর রাজ্জাক বলেন, দুর্ঘটনার পর থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে শমসেরনগর পুলিশ ফাঁড়ির সদস্যরা ঘটনাস্থলে আছে। পরে সড়ক দুর্ঘটনায় এক নারী শ্রমিক নিহত ও রাস্তা অবরোধের খবর জানার পর কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোঃ রফিকুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মোঃ জয়নাল আবেদীন, কমলগঞ্জ থানার ওসি মোঃ সাইফুল ইসলাম-সহ পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

তিনি আরও বলেন, গাড়িসহ গাড়ি চালক পলাতক। পলাতক চালককে দ্রুত আটকের চেষ্টায় মাঠে রয়েছে পুলিশ।