দিঘলিয়ায় মেয়ে ফাতেমা আক্তার আলো ছড়াচ্ছে নেপালে।

প্রকাশিত: ১২:০৫ পূর্বাহ্ণ, মার্চ ১০, ২০২৪

বর্তমান খবর,দিঘলিয়া(খুলনা)প্রতিনিধিঃ নেপালে রাজধানী কাঠমুন্ডুতে চলমান সাফ অনুর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্যায়ের খেলায় আলো ছড়িয়ে চলেছেন দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়নের নন্দন প্রতাপ গ্রামের ফাতেমা আক্তার। গত শুক্রবার কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে বাংলাদেশের কিশোরী মেয়েরা গ্রুপ পর্যায়ের শেষ খেলায় ভূটান কে ৬-০ গোলে হারিয়ে মাঠ ছেড়েছে। খেলায় ফাতেমা আক্তার ফ্রি-কিক হতে একটি দৃষ্টি নন্দন গোল করে এবং দুটি গোলে এসিস্ট করে। আজ রবিবার ফাইনাল খেলায় বাংলাদেশ ভারতের মুখোমুখি হবে।

কিশোরী ফাতেমা আক্তারের পিতা মফিদুল মোল্লার সাথে কথা বললে তিনি জানান, আমার মেয়ে সাফ অনুর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্যায়ের প্রতিটি খেলায় ভালো খেললেও গোল পাচ্ছিলো না, ভুটানের সাথে খেলায় গোল পাওয়ায় আমরা অনেক খুশি। ফাইনালে ভালো খেলে ভারত কে হারিয়ে দেশে ফিরবে সেই দোয়াকরি। আমার মেয়ে মূলত স্টাইকার হিসাবে খেলে। সে দুই পায়ে সমান ভাবে কাজে লাগাতে পারে, সেজন্য সাফ চ্যাম্পিয়নশিপে কোচ তাকে লেফট উইঙ্গে খেলাচ্ছে।

ফাতেমার পিতা আরও বলেন, আমার মেয়ে যখন তৃতীয় শ্রেনীতে পড়ে তখন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ড কাপ প্রতিযোগিতায় বোয়ালিয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হয়ে প্রথমে ইউনিয়ন, তারপর উপজেলায় পর্যায়ে চ্যাম্পিয়ন হয় এবং জেলা পর্যায়ে যেয়ে রানারআপ হয়। সেই থেকে তার ফুটবল খেলার প্রতি আগ্রহ, মেয়ের এই আগ্রহ দেখে প্রথমে স্হানীয় হেমাদ্রি রায় নামে একজন ফুটবলারকে মেয়েকে কোচিং করানোর জন্য অনুরোধ করি।

হেমাদ্রি রায়ের তত্ত্বাবধানে বাড়ির সামনে নন্দনপ্রতাপ মাধ্যমিক বিদ্যালয়ের স্কুল মাঠে তিন বছর অনুশীলন করে। ফাতেমা জেলা পর্যায়ে ২০২০ সালে জেএফএ কাপ মহিলা দলের ফুটবল টুর্নামেন্টে খুলনা জেলা চ্যাম্পিয়ন হয়। ওই বছর ফাতেমা খুলনা জেলা দলের ক্যাপ্টেন হিসেবে ফাইনালে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করে। পরবর্তীতে ফাতেমা ফুলতলার রূপক স্বাধীন একাডেমীর কোচ বদর উদ্দিন ইতির তত্ত্বাবধানে বেশ কিছুদিন প্র্যাকটিস করে।

২০২২ সালে ফাতেমা বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপি’র ফুটবল বিভাগের মেয়ে প্রশিক্ষণার্থী হিসেবে চান্স পায়। ২০২৩ সালে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত “সুব্রত কাপ”-২০২৩ এ বিকেএসপি’র হয়ে অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর রাখে।

চলতি বছরের শুরুতে ফাতেমা জাতীয় মহিলা ফুটবল টিমে অনুর্ধ-১৬ দলে পা রাখে। ফাতেমা আক্তারের পিতা মফিদুল মোল্লা তার মেয়ের জন্য সবার কাছে দোয়া চান।