বেইলি রোড অগ্নিকান্ডে রাজউকের ৭ সদস্যর তদন্ত কমিটি-সাত কর্মদিবসে তদন্ত প্রতিবেদন

প্রকাশিত: ৫:৫৫ পূর্বাহ্ণ, মার্চ ৪, ২০২৪

বর্তমান খবর,নিজস্ব প্রতিনিধি : রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজ ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে সাত সদস্যের কমিটি গঠন করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। শুক্রবার (১ মার্চ) রাজউকের এক অফিস আদেশে এ কমিটি গঠনের কথা জানানো হয়। সাত কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রাজউকের পরিচালক (প্রশাসন) মো. মমিন উদ্দিন স্বাক্ষরিত ওই অফিস আদেশে বলা হয়, আগুন লাগা ভবনটির নকশা ও অনুমোদন প্রক্রিয়া পরীক্ষা করে দেখবে তদন্ত কমিটি। এর পরিপ্রেক্ষিতে ত্রুটি পেলে তা শনাক্ত করবে এবং দায়ী ব্যক্তিদের চিহ্নিত করবে। কমিটি গঠনের সাত কর্মদিবসের মধ্যে রাজউকের চেয়ারম্যান (সচিব) বরাবর প্রতিবেদন দাখিল করতে হবে।

আদেশে আরও বলা হয়েছে, তদন্তের প্রয়োজনে বিশেষজ্ঞ মতামত গ্রহণ করতে পারবে কমিটি। এ ছাড়া প্রয়োজনে কোনো কর্মকর্তা বা পেশাজীবীকে কমিটির সদস্য হিসেবে যুক্ত করা যাবে।

গত বৃহস্পতিবার রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামের ওই সাততলা ভবনে আগুন লাগে। আগুনে এখন পর্যন্ত প্রায় অর্ধশত মানুষ মারা গেছেন। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন আরও ১২ জন। ভবনটিতে বেশকিছু রেস্টুরেন্ট, মুঠোফোন ও ইলেকট্রনিকস সরঞ্জাম এবং পোশাক বিক্রির দোকান ছিল। আলাদা ফায়ার এক্সিট ছিল না। সিড়িঘরজুড়ে গ্যাস সিলিন্ডার মজুদ রাখা ছিল, সেখানেও বিস্ফোরণ হয়ে আগুনের তীব্রতা বেড়েছে।

শুক্রবার (১ মার্চ) রাজউকের নগর পরিকল্পনাবিদ ও বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) প্রকল্পের পরিচালক আশরাফুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ভবনটির এক থেকে সাততলা পর্যন্ত বাণিজ্যিক অনুমোদন নেওয়া ছিল। তবে তা শুধু অফিসস্পেস হিসেবে ব্যবহারের জন্য। ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন শুক্রবার বলেন, ভবনটিতে অগ্নিনিরাপত্তার ব্যবস্থা ছিল না। ঝুঁকিপূর্ণ জানিয়ে ভবন কর্তৃপক্ষকে তিনবার চিঠি দেওয়া হয়েছিল, কিন্তু তারা কোনো ব্যবস্থা নেয়নি।