প্রত্যাগত অভিবাসী কর্মীদের দক্ষতা কাজে লাগাতে নানামুখী পদক্ষেপ নিয়েছে সরকার

প্রকাশিত: ৫:৫৮ পূর্বাহ্ণ, মার্চ ৪, ২০২৪

বর্তমান খবর,নিজস্ব প্রতিনিধি : নানা কারনে বিভিন্ন দেশ থেকে অভিবাসী কর্মীদের দক্ষতা কাজে লাগাতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নানামুখী পদক্ষেপ নিয়েছে।এতে যেমনি বিপাকে পড়া প্রত্যাগতদের কর্মসংস্থান হবে তেমনি দেশের উন্নয়নের চাকা আরো গতিশীল হবে।

প্রত্যাগত অভিবাসী ফিরে এলেও আমরা তাদের পাশে আছি প্রধানমন্ত্রীর এই স্লোগানকে সামনে রেখে সিলেটে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃ একাক্রীকরণ রেস প্রকল্পের ভূমিকা শীর্ষক সেমিনারে এ অভিমত উঠে আসে। এতে জানানো হয়, দেশে ফেরত আসা দক্ষ কর্মীদের দক্ষতা অনুযায়ী কর্মসংস্থান যাতে হয় সেজন্য ইতোমধ্যে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সেমিনারে আরো জানানো হয় কর্মসংস্থান ছাড়াও প্রত্যাগত অভিবাসীদের কল্যাণ ৩০টি জেলায় ওয়েলফেয়ার সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে।

গত মঙ্গলবার ২৭শে ফেব্রুয়ারি ১৪ ফাল্গুন সিলেট সার্কিট হাউজে সিলেট জেলা প্রশাসন ও ওয়েলফেয়ার সেন্টার সিলেট এই সেমিনার আয়োজন করে।

সেমিনারের সভাপতি তো করেন ওয়েজ আর্নার কল্যাণ বোর্ড এর পরিচালক (আইআরপি) ও উপসচিব মোঃ গিয়াস উদ্দিন,প্রধান অতিথি সিলেট জেলা প্রশাস ও জেলা ম্যাজিস্ট্রেট শেখ রাসেল হাসান,বিশেষ অতিথি অতিরিক্ত ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান।

স্বাগত বক্তব্য ও প্রবাসীদের কল্যাণে বিভিন্ন দিক তুলে ধরেন সহকারি পরিচালক মোঃ শওকত হোসেন। ওয়েজ অনার্স কল্যাণ বোর্ডের সেবার বিভিন্ন দিক তুলে ধরেন সহকারী পরিচালক মোহাম্মদ মাইন উদ্দিন। অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান আলোচনায় অংশ নেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল,যুব উন্নয়ন কর্মকর্তা, মহিলা টিটিসির অধ্যক্ষ, প্রবাসী কল্যাণ ব্যাংকের ম্যানেজার,সহকারি পরিচালক,ডিএমও, মৌলভীবাজার, উপব্যবস্থাপক বিসিক, উপ পরিচালক কৃষি অধিদপ্তর, বাংলা টিভির বিশেষ প্রতিনিধ আল আজাদ,সাংবাদিক ইকবাল সিদ্দিকী, হাসিনা বেগম চৌধুরী, মুহিত চৌধুরী, পিংকু ধর, এডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী, প্রত্যাগত অভিবাসী কর্মীরা ও বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা। সভাপতি সকল অতিথিবৃন্দের প্রশ্নের উত্তর প্রদান করেন
অনুষ্ঠানে সমাপনী বক্তব্যে সভাপতি সেবার বিভিন্ন দিক তুলে ধরেন ও সকল অতিথিবৃন্দের প্রশ্নের জবাব দেন।