রংপুর অঞ্চলে সামাজিক বনায়ন কর্মসূচির প্রায় ১৪ লক্ষ বৃক্ষরোপণ

প্রকাশিত: ৮:৫৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২৪

বর্তমান খবর,রংপুর ব্যুরো: বনজ সম্পদের পরিমাণ বৃদ্ধি ও সংরক্ষিত বনের উপর চাপ কমানোর লক্ষ্যে সরকার সামাজিক বনায়ন কর্মসূচি গ্রহণ করেছে। গত ১৫ বছরে রংপুর সামাজিক বন বিভাগের আওতায় রংপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধায় ১৩ লক্ষ ৭৬ হাজার ৮৫৫টি বৃক্ষরোপণ করা হয়েছে। সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় বৃহত্তর রংপুর জেলায় টেকসই সামাজিক বনায়ন উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ৩৪৬ কিলোমিটার দৈর্ঘ্যের স্ট্রিপ বাগান ও ১৭৫ হেক্টর বøক বাগানে ৭ লক্ষ ৮৩ হাজার ৫০০টি চারা রোপণ করা হয়েছে।

তিস্তা ব্যারেজ প্রকল্পের খালের পাড়,বাঁধ ও সংযোগ সড়ক বনায়ন কর্মসূচির আওতায় ১৫৭ কিলোমিটার সৃজিত বাগানে ১ লক্ষ ৫৭ হাজার চারা রোপণ করা হয়েছে। সামাজিক বনায়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচন শীর্ষক প্রকল্পের আওতায় ৩৫২ কিলোমিটার সৃজিত বাগানে রোপণ করা হয়েছে ৩ লক্ষ ৫২ হাজার চারা। বাংলাদেশ জীববৈচিত্র সংরক্ষণ ও ইকোট্যুরিজম উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ৯ হেক্টর সৃজিত বাগানে রোপিত চারার পরিমাণ ২২ হাজার ৫০০টি। ইকো-রেস্টোরেশন অব দি নর্দান রিজিয়ন অব বাংলাদেশ শীর্ষক প্রকল্পের আওতায় ৬১ দশমিক ৮৬ কিলোমিটার সৃজিত বাগানে ৬১ হাজার ৮৫৫টি চারা রোপণ করা হয়েছে।

এ ছাড়া ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ৩ লক্ষ ১৭ হাজার ৪৮৬টি চারা বিনামূচেল্য বিতরণ করা হয়। ২০০৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত রংপুর সামাজিক বন বিভাগের সৃজিত বাগানের লভ্যাংশ থেকে ৭ কোটি ৪ লক্ষ ৮৯ হাজার ৬৯৬ টাকা সরকারের কোষাগারে জমা দেওয়া হয়েছে।

উল্লিখিত সময়ে বনায়ন কার্যক্রমে সম্পৃক্ত উপকারভোগীর মাঝে লভ্যাংশ থেকে ১৫ কোটি ৬১ লক্ষ ৯২ হাজার ৩৪৮ টাকা প্রদান করা হয়েছে। এ ছাড়া ভূমিমালিক সংস্থা ও ইউনিয়ন পরিষদের মাঝে লভ্যাংশ থেকে যথাক্রমে ৩ কোটি ৬৮ লক্ষ ২০ হাজার ৫৬৩ টাকা ও ৮৮ লক্ষ ৬ হাজার ২০২ টাকা প্রদান করা হয়েছে। সামাজিক বনায়নের ফলে রংপুর অঞ্চলে বনজ সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে এবং বনায়নের সঙ্গে স¤পৃক্ত জনগোষ্ঠী আর্থিকভাবে লাভবান হয়েছে। পরিবেশ উন্নয়ন,জীববৈচিত্র সংরক্ষণ ও দারিদ্র্য দূরীকরণে সরকার গৃহীত সামাজিক বনায়ন কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

রংপুর বিভাগীয় বন কর্মকর্তা শাহ মো: মিজানুর রহমান বলেন, বর্তমান সরকার ১৩ লক্ষ ৭৬ হাজার ৮৫৫টি বৃক্ষরোপণ করে সবুজায়নের ক্ষেত্রে অনেক ভূমিকা রেখেছে। গ্রামের দরিদ্র জনগোষ্ঠিকে সামাজিক বন বিভাগের সৃজিত বাগানের লভ্যাংশ দিয়েছে। তাদের জীবনমান উন্নয়ন,পরিবেশ সংরক্ষণ,জীববৈচিত্র ও দারিদ্র্য দূরীকরণে সরকার গৃহীত সামাজিক বনায়ন কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তিনি আরও বলেন তিস্তা ব্যারেজ প্রকল্পের খালের পাড়, বাঁধ ও সংযোগ সড়ক বনায়ন কর্মসূচির আওতায় ১৫৭ কিলোমিটার দৈর্ঘ্যরে সৃজিত বাগান করে সবুজায়ন করেছে।