পাঠ্যপুস্তক সংশোধনের দাবিতে রংপুরে মানববন্ধন

প্রকাশিত: ১২:১৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২৪

বর্তমান খবর,রংপুর ব্যুরো: পাঠ্যপুস্তক সংশোধন ও নতুন কারিকুলামে অসঙ্গতি দূরীকরণের দাবিতে রংপুরে মানববন্ধন করেছে জাতীয় শিক্ষক ফোরাম জেলা ও মহানগর কমিটি। বৃহ¯পতিবার দুপুরে রংপুর প্রেসক্লাব চত্ত¡রে জাতীয় শিক্ষক ফোরামের ব্যানারে আয়োজিত মানববন্ধনে অংশগ্রহণ সংগঠনের নেতৃবৃন্দসহ সাধারণ শিক্ষকরা। এতে সংহতি জানিয়ে ইসলামী আন্দোলনের নেতাকর্মীরাও মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে জাতীয় শিক্ষক ফোরামের রংপুর জেলা শাখার সভাপতি অধ্যাপক আব্দুল আলীমের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ রংপুরের মহানগর সভাপতি হাফেজ মাওলানা আব্দুর রহমান কাসেমী, সাধারণ স¤পাদক আমিরুজ্জামান পিয়াল, রংপুর জেলার সভাপতি মাহমুদুর রহমান রিপন, ইসলামী শ্রমিক আন্দোলন রংপুর জেলা শাখার সভাপতি একরামুল হক, ইসলামী ছাত্র আন্দোলন রংপুর মহানগর সভাপতি মামুনুর রশিদ, ইসলামী যুব আন্দোলনের সভাপতি তহমিদুর রহমান, সাংগঠনিক স¤পাদক মনোয়ার হোসেন, জাতীয় শিক্ষক ফোরামের রংপুর মহানগরের সভাপতি অধ্যাপক আব্দুর রহিম, সাধারণ স¤পাদক আওলাদ হোসেন প্রমুখ।

এ সময় বক্তাগণ বলেন,সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে শরীফার গল্পের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীদের ট্রান্সজেন্ডারের প্রতি আকৃষ্ট করা হয়েছে। সুকৌশলে কোমলমতি শিক্ষার্থীদের মনে ট্রান্সজেন্ডারদের প্রতি প্রেরণা সৃষ্টি করা হচ্ছে। ট্রান্সজেন্ডার ও হিজড়া এক নয়, এদের মধ্যে পার্থক্য রয়েছে। হিজড়ারা জন্মগতভাবেই কিছুটা বিকৃত অঙ্গ নিয়ে জন্মায়। এটা সৃষ্টিকর্তা প্রদত্ত। কিন্তু ট্রান্সজেন্ডারদের শারীরিক কোনো ত্রæটি থাকে না, তারা মানসিকভাবে বিপদস্ত।

একজন ট্রান্সজেন্ডার পুরুষ মনে করে তিনি একজন নারী। অপরদিকে একজন একজন নারী ট্রান্সজেন্ডার মনে করে তিনি একজন পুরুষ। ট্রান্সজেন্ডাররা বিকৃত যৌনাচারে লিপ্ত হয়। বাংলাদেশের আইন অনুযায়ী ট্রান্সজেন্ডারদের বিকৃত যৌনাচার স¤পূর্ণ অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ।

কোমলমতি শিক্ষার্থীদের মানসিকভাবে ট্রান্সজেন্ডারদের প্রতি আকৃষ্ট করার চেষ্টা চলছে। অবিলম্বে সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই থেকে শরীফা ও শরীফার গল্প বাদ দেওয়াসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান ও বইয়ের দোকান থেকে এই পাঠ্যপ্রস্তক প্রত্যাহার করে শিক্ষার্থীদের নতুন সংশোধিত বই সরবরাহ করতে হবে। একই সঙ্গে ব্রাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ মাহাতাবকে স্বপদে বহালের দাবি জানানো হয়। অন্যথায় আড়ং, ব্রাক ব্যাংক ও বিকাশে লেনদেন বয়কয়টের হুঁশিয়ারি দেন বক্তাগণ।