‘বেহেশতে আছি’ বলার ব্যাখ্যা দিলেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২২

বর্তমান খবর : ‘আমরা সুখে আছি, বেহেশতে আছি’- পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের এই মন্তব্যের জেরে আলোচনা-সমালোচনার ঝড় বইছে। গতকাল করা তার এই মন্তব্য সংবাদমাধ্যমের শীর্ষে জায়গা করে নেয়। একইসাথে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে রীতিমতো ভাইরাল হয় বিষয়টি। এরই প্রেক্ষিতে আজ শনিবার ‘বেহেশতে আছি’ মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন ড. মোমেন।

শুক্রবার ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণ প্রকল্পে ‘ভূমি অধিগ্রহণ বিষয়ক’ মতবিনিময় সভা শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘বৈশ্বিক মন্দায় অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ অনেক ভালো আছে। আমরা সুখে আছি, বেহেশতে আছি। বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাবে; একটি পক্ষ এমন প্যানিক ছড়িয়ে আতঙ্ক সৃষ্টির পাঁয়তারা করছে। এটার কোনো ভিত্তি নেই। তবে আমরা এ মুহূর্তে চ্যালেঞ্জে আছি। বৈশ্বিক মন্দার কারণে আমরাও কিছুটা সংকটে। কিন্তু আমাদের যথেষ্ট রিজার্ভ আছে। আগাম সতর্কতা হিসেবে আমরা কিছুটা সাশ্রয়ী হওয়ার চেষ্টা করছি।’ চলমান নানা সংকটের মধ্যে মন্ত্রীর ‘সুখে আছি, বেহেশতে আছি’ মন্তব্য ঘিরে শুরু হয় আলোচনা-সমালোচনা।

আজ শনিবার দুপুরে সিলেটে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হন পররাষ্ট্রমন্ত্রী। সাংবাদিকরা তাকে প্রশ্ন করতে গেলে তিনি গতকালের ওই প্রসঙ্গ টেনে বলেন, “(বেহেশতের কথা) আমি বলেছি, কম্পারেটিভ টু আদার কান্ট্রি (অন্য দেশের তুলনায়)….আর আপনারা সব জায়গায় লিখেছেন ‘বেহেশত বলেছেন’…মানে টুইস্ট করার (চেষ্টা)…..বলেন নাই যে আমাদের মূল্যস্ফীতি অন্য দেশের তুলনায় কম….”
তখন সাংবাদিকরা বলেন, ‘আপনি যা বলেছেন, তা-ই অনএয়ার (প্রকাশিত) হয়েছে…’

এরপর মন্ত্রী বলেন, ‘মুদ্রাস্ফীতি ইংল্যান্ডে ১২ ভাগ, টার্কিতে ৬৭ ভাগ, পাকিস্তানে ৩৭ ভাগ, শ্রীলঙ্কায় ১৫০ ভাগ, আর আমরা ৭ ভাগ….সেই দিক দিয়ে আমরা (ভালো আছি)…’

ড. মোমেন বলেন, ‘আমি বলেছি, অন্য দেশের তুলনায় আমরা অনেক ভালো আছি। এবং তাদের তুলনায় আমরা বেহেশতে আছি, এই কথা বলেছিলাম। কিন্তু আপনারা (সাংবাদিকরা) এক্কেবারে উল্টা!’