সংশোধনী এনে কর্মীবান্ধব আইন করছে সৌদি আরব

প্রকাশিত: ৯:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২৪
সংশোধনী এনে কর্মীবান্ধব আইন করছে সৌদি আরব

বর্তমান খবর ডেস্ক || সৌদি সরকার শ্রম আইনে নতুন কিছু সংশোধনী এনেছে। এসব সংশোধনীর ফলে কর্মক্ষেত্রে কর্মীরা আরও বেশি সুযোগ পাবেন। এসব সংশোধনী আগামী ফেব্রুয়ারিতে কার্যকর হবে বলে সংবাদ প্রকাশ করেছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

সম্প্রতি সংশোধনীগুলোর বিস্তারিত প্রকাশ করা হয়েছে বলে প্রতিবেদনে উঠে এসেছে। এরই মধ্যে এ সংক্রান্ত ডিক্রি জারি করা হয়েছে। এতে দেখা যায়, বেশকিছু অনুচ্ছেদে পরিবর্তন এসেছে ও নতুন করে যুক্ত হয়েছে দুটো অনুচ্ছেদ। এছাড়া বাদ দেয়া হয়েছে ৭টি।
সৌদি আরবের শ্রম আইনে মাতৃত্বকালীন ছুটি ১০ থেকে বাড়িয়ে ১২ সপ্তাহ করা হয়েছে। ভাইবোনদের মৃত্যুতে অংশ নেয়ার ক্ষেত্রে ছুটি বাড়িয়ে তিনদিন করা হয়েছে। এখন থেকে সৌদি শ্রম আইনের আওতায় কর্মীর প্রবেশনারি পর্ব থাকবে ১৮০ দিন।

ওভারটাইমের ক্ষেত্রে আর্থিক বিষয় ছাড়াও কর্মীরা ছুটি কাটানোর ব্যাপারে দাবি করতে পারবেন। চাকরি ছেড়ে দেয়ার এক মাস আগে থেকেই জানাতে হবে। আগে এই সময় ছিল দুই মাস। এখন থেকে কর্মীদের আবাসন বা আবাসন খরচ ও যাতায়াত বা যাতায়াত খরচ দিতে হবে নিয়োগদাতাদের।

বিদেশি কর্মীদের জন্যও আইনে কিছু সংশোধন আনা হয়েছে। এতে বলা হয়েছে, বিদেশি কর্মীদের অবশ্যই বিশেষ চুক্তি অনুযায়ী নিয়োগ পেতে হবে। বর্তমান আইনে এ ব্যাপারে নির্দিষ্ট সময়টা বেঁধে দেয়া হয়নি। এতে বলা হয়, কাজের অনুমতির মেয়াদ অনুযায়ী এই চুক্তির নিয়োগ ঠিক হবে।

চুক্তি করার মেয়াদ এক বছর করার চিন্তা করা হচ্ছে। তবে, বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। সরকারের অনুমোদন পাওয়ার পর থেকে এই মেয়াদ কার্যকর হবে। চলতি বছরের ফেব্রুয়ারিতে সৌদি আরব গৃহকর্মী নিয়োগের নতুন চুক্তিতে বাধ্যতামূলক বিমা করার নিয়ম কার্যকর করে। দেশটির শ্রম বাজার নিয়ন্ত্রণের অংশ হিসেবে এ নিয়ম কার্যকর করা হয়