উপদেষ্টা পরিষদের বৈঠকে সিদ্ধান্ত

কোনো কার্যক্রম চালাতে পারবে না আওয়ামী লীগ

প্রকাশিত: ৫:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২৪
কোনো কার্যক্রম চালাতে পারবে না আওয়ামী লীগ

মাহ্তাবুর রহমান । ষ্টাফ রিপোর্টার | অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে উপদেষ্টা পরিষদের ০৫ সেপ্টেম্বরের বৈঠকে বিচার শেষ না হওয়া পর্যন্ত ফ্যাসিবাদী দল আওয়ামী লীগ কোনো কার্যক্রম চালানোর সুযোগ পাবে না মর্মে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবন গণভবনকে জুলাই গণ-অভ্যুত্থান স্মৃতি জাদুঘর করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ।

(অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে উপদেষ্টা পরিষদের বৈঠক)

(অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে উপদেষ্টা পরিষদের বৈঠক)

দল হিসেবে কীভাবে আওয়ামী লীগের বিচার করা হবে, জানতে চাইলে আসিফ মাহমুদ বলেন, দল হিসেবে আওয়ামী লীগের বিচারের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। বিচারের বিষয়টি আইন মন্ত্রণালয় দেখছে। খুব দ্রুতই সবার সামনে সুস্পষ্ট রূপরেখা উত্থাপন করা হবে। আওয়ামী লীগ কার্যক্রম চালাতে পারবে কী না জানতে চাইলে তিনি বলেন, এই সিদ্ধান্ত দেশের জনগণ নেবে। যেহেতু একটি গণহত্যা দেশে আওয়ামী লীগ ঘটিয়েছে। এ গণহত্যার দায় নিয়ে কারা কীভাবে ফিরবে বা তাদের ফিরতে দেয়া হবে কি না, তা জনগণ সিদ্ধান্ত নেবে। তিনি বলেন, গণভবনকে জুলাই গণ-অভ্যুত্থান স্মৃতি জাদুঘরে পরিণত করা হবে। জুলাই গণ-অভ্যুত্থানের সময় গণভবন যেমন ছিল তেমন রেখে স্মৃতি জাদুঘর করা হবে। আসিফ মাহমুদ বলেন, দক্ষিণ কোরিয়ায় এমন স্মৃতি মেমোরিয়াল করা হয়েছিল। আরও অন্য দেশেও হয়েছে। তাদের থেকে জেনে গণভবনকে স্মৃতি জাদুঘর করা হবে। সেখানে ফ্যাসিবাদী সরকারের কর্মকাণ্ড প্রদর্শিত হবে।

বিচারের পর দেশে ফ্যাসিবাদীদের পুনর্বাসন হবে কী না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আসিফ মাহমুদ বলেন, রাজনৈতিক যে দল বা জোট বাংলাদেশে ফ্যাসিবাদ প্রতিষ্ঠা করেছিল, সম্পূর্ণ বিচার না হওয়া পর্যন্ত তারা রাজনীতি করতে পারবে কি পারবে না, সেটা আমরা জনগণের কাছে ছেড়েছি। তারা কোনো প্রকাশ্য কর্মসূচি নিতে পারবে কি না সে বিষয়ে আমরা আলোচনা করব। তবে আমরা এটাকে সম্পূর্ণ নিরুৎসাহিত করব। বিচার করার জন্য সরকার কাজ করছে। মানবতাবিরোধী অপরাধ হিসেবে এই বিচার করা হবে।