অন্তত নিজে বেঁচে থাকতে অক্সিজেনের জন্য হলেও গাছ রোপণ করা উচিত

অন্তত নিজে বেঁচে থাকতে অক্সিজেনের জন্য হলেও গাছ রোপণ করা উচিত

প্রকাশিত: ৫:৫১ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০২৪

বর্তমান খবর, বরগুনাঃ প্রতিনিধি: “সমৃদ্ধ জীবনের জন্য চাই সুস্থ পরিবেশ” এই পতিপাদ্যকে সামনে রেখে প্রাণ-প্রকৃতি ও জীববৈচিত্র্য রক্ষায় সামাজিক বনায়ন সৃজন উপলক্ষে “উপকূলীয় সূর্য সামাজিক সংস্থা’র আয়োজনে সদর উপজেলা প্রশাসনের সহোযোগিতায় বরগুনায় মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচীর ন্যায় বিভিন্ন স্কুল ও কলেজ ক্যাম্পাসে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে।

শনিবার (২৪ আগষ্ট) সকাল সারে এগারোটায় আয়লা-পাতাকাটা ইউনিয়নের কদমতলা বাজার সংলগ্ন আলহাজ্ব আবদুল করিম হাওলাদার মডেল হাই স্কুল ও খাজুরতলা মডেল কলেজ ক্যাম্পাসে এবং দুপুর সারে বারোটায় নিরালা রেসিডেন্সিয়াল মডেল স্কুল ও কদমতলা গাজী বাড়ি নূরানী তালিমুল কুরআন মাদ্রাসা ক্যাম্পাসে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে একাধিক পলাশ ফুল ও নারিকেল ফলজ গাছ রোপণ করা হয়েছে।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নিরালা রেসিডেন্সিয়াল মডেল স্কুল প্রতিষ্ঠাতা পরিচালক ও প্রভাষক মোঃ জিয়াউল হক তুহিন, আলহাজ্ব আবদুল করিম হাওলাদার মডেল হাই স্কুলের প্রতিষ্ঠাতা মোঃ আবু জাফর, মোঃ সাইফুল ইসলাম, খাজুরতলা মডেল কলেজের অধ্যক্ষ ইসরাত জাহান নিপা “উপকূলীয় সূর্য সামাজিক সংস্থা’র প্রধান নির্বাহী মোঃ অলিউল্লাহ্ ইমরান।

শিক্ষার্থীরা অনুপ্রাণিত হয়ে বলেন, লেখাপড়ার পাশাপাশি আমাদের পরিবেশের যত্ন নেওয়া উচিত। এখন থেকে আমরা শপথ নিয়েছি আগামী কয়েক দিনের মধ্যেই নিজের আঙিনায় বেশ কয়েকটি গাছ রোপন করব আমাদের নিজ হাতে। আমি আমাদের অন্যান্য সহপাঠী ও বন্ধুদের সাথেও বিষয়টি শেয়ার করবো তারাও আগ্রহ প্রকাশ করবে বলে আমরা আশাবাদী।

আলহাজ্ব আবদুল করিম হাওলাদার মডেল হাই স্কুলের প্রতিষ্ঠাতা মোঃ আবু জাফর বলেন, “উসসাস” এর আয়োজনে আমাদের এই বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে ছড়িয়ে পরুক সারা বাংলাদেশে। শিক্ষার্থীরা আজকে এই প্রোগ্রামে এসে নিশ্চয়ই গাছের প্রেমে পরে গেছে। আশাকরি শিক্ষার্থীরাই আগামীর কর্ণধার তারাই বেশি বেশি বৃক্ষরোপণ করে আগামীর বাংলাদেশ বিনির্মান করবে।

নিরালা রেসিডেন্সিয়াল মডেল স্কুল প্রতিষ্ঠাতা পরিচালক ও প্রভাষক মোঃ জিয়াউল হক তুহিন বলেন, “উসসাস” এর এই বৃক্ষরোপণ কর্মসূচিকে স্বাগত জানিয়ে আমি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলছি, নিজের বাড়ির আঙিনায় ও পরিত্যক্ত জমিতে ফলজ,বনজ ঔষধি সহ বিভিন্ন গাছের চারা রোপণ করবে তোমরা। পরিবেশে ভারসাম্য রক্ষা করতেই আমরা বেশি বেশি গাছ রোপন করবো। গাছকে ভালবাসবো। গাছের পরিচর্যা করবো। এবং গাছ রোপনে আশেপাশের মানুষকে উদ্বুদ্ধ করবে সবাই।

“উপকূলীয় সূর্য সামাজিক সংস্থা’র প্রধান নির্বাহী মোঃ অলিউল্লাহ্ ইমরান বলেন, “সমৃদ্ধ জীবনের জন্য চাই সুস্থ পরিবেশ” এই পতিপাদ্যকে সামনে রেখে প্রাণ-প্রকৃতি ও জীববৈচিত্র্য রক্ষায় সামাজিক বনায়ন সৃজন উপলক্ষে বৃক্ষরোপণ। “উপকূলীয় সূর্য সামাজিক সংস্থা’র আয়োজনে। এবং সদর উপজেলা প্রশাসনের সহোযোগিতায় বরগুনায় মাসব্যাপী শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে আমাদের এই বৃক্ষরোপণ কর্মসূচি। যাতে করে আমারাই আমাদের বাংলাদেশে প্রাণ- প্রকৃতি ও জীববৈচিত্র্য রক্ষা করতে বেশি বেশি বৃক্ষরোপণ করা উচিত। অন্তত নিজে বেঁচে থাকতে হলেও অক্সিজেনের জন্য শুধু আমরা নয় দেশের সকল শ্রেনী পেশাজীবি মানুষেরই বৃক্ষরোপণ করা প্রয়োজন।

বৃক্ষরোপণ কালে উপস্থিত ছিলেন, উপকূলীয় সূর্য সামাজিক সংস্থা’র সাধারণ সম্পাদক সোহাগ হাওলাদার, শিক্ষক বৃন্দ, ”উসসাসে’র সেচ্ছাসেবী টিমের সদস্য মোঃ নিহাত, অন্তর দাশ, শিক্ষার্থী সহ প্রমুখ।