শিক্ষার্থীর সঙ্গে ছাত্রলীগ-যুবলীগ-আওয়ামী লীগের সংঘর্ষে নিহত ৪

প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২৪

বর্তমান খবর,রংপুর ব্যুরো: রংপুর নগরীতে আন্দোলনকারী ও আওয়ামী লীগ,ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষে আওয়ামী লীগ ও যুবলীগ কর্মী ৪ নিহত হয়েছে। তাদের মধ্যে রয়েছে মহানগর আওয়ামী লীগ নেতা, পশুরাম থানা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক ও সিটি কর্পোরেশনের কাউন্সিলর হারাধন, রংপুর নগরীর গুড়াতিপাড়ার যুবলীগ কর্মী খসরু, মাসুম (৩১) তার বাবার নামসহ বিস্তারিত নিশ্চিত হওয়া যায়নি।

এছাড়া নিহত আরেকজনের নাম-পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি। আহত হয়েছে ৮ সাংবাদিকসহ শতাধিক। গুরুতর আহত অবস্থায় ৯ জনকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এসময় রংপুর মহানগর রণক্ষেত্রে পরিণত হয়।

অপরদিকে বদরগঞ্জ উপজেলা সদাে অবস্থিত রংপুর-২ আসনের সংসদ সদস্য আবুল কালাম মো. ডিউক চৌধুরীর ডিউক চৌধুরী, বদরগঞ্জ পৌরসভার মেয়র টুটুল চৌধুরী, উপজেলা যুবলীগ নেতা ও উপজেলা চেয়ারম্যান ফজলে রাব্বি সুইট, যুবলীগ নেতা পুলিন চৌধুরীর বাড়িতে অগ্নিসংযোগ ও মালামাল লুট হয়েছে।

একইভাবে মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, সাবেক এমপি আশিকুর রহমানের বাড়িসহ বেশ কয়েকটি সরকারি অফিস ভাংচুর করা হয়েছে। পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আগুন, প্রেসক্লাবের সামনে রাখা ১১টি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়েছে।

এছাড়াও নগর জুড়ে ব্যাপক সহিংস ঘটনা ঘটেছে। এর আগে, সকাল থেকে আন্দোলনকারী শি¶ার্থীরা রংপুর নগরীর টাউন হল চত্ত¡রে সমবেত হতে থাকে। অপরদিকে ছাত্রলীগ ও যুবলীগ নেতাকর্মীরা

নগরীর জাহাজ কো¤পানি এলাকায় অবস্থান নেয়। সকাল ১১টার দিকে উপয়প¶ পর¯পরের দিকে ইটপাটকেল নি¶েপ করলে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। একপর্যায়ে সংঘর্ষ সিটিবাজার থেকে শুরু করে জাহাজ কো¤পানি এলাকা পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকাব্যাপী ছড়িয়ে পড়ে। সংঘর্ষে পিস্তলসহ দেশীয় অস্ত্র ব্যবহার করতে দেখা গেছে। দুপুর ২টা পর্যন্ত সংঘর্ষ অব্যাহত ছিল।

সংঘর্ষ চলাকালে একুশে টিভির ক্যামেরাপারসন আলী হায়দার রনি, এনটিভির ক্যামেরাপারসন আরমানসহ ৮ সাংবাদিককে বেধড়ক পিটিয়ে আহত করা হয়েছে। সাংবাদিক পরিচয় পেলেই এবং ক্যামেরা বা মোবাইল ফোনে ছবি নিতে দেখলেই মারধরের শিকার হতে হয়েছে বলে আহত সংবাদকর্মীরা জানিয়েছেন। ২ ঘণ্টাব্যাপী চলা সংঘর্ষে শতাধিক শি¶ার্থী ও ছাত্রলীগ-যুবলীগের বহু নেতাকর্মী আহত হয়েছে।  এদের মধ্যে ৯ জনকে আশঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সংঘর্ষ চলাকালে পুলিশসহ আইনশৃক্সখলা র¶াকারী বাহিনীর কাউকেই দেখা যায়নি। রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাবিবুল হাসান রুমি জানিয়েছেন, পুলিশের গুলিতে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শি¶ার্থী আবু সাঈদসহ ৭ শি¶ার্থী নিহত হওয়ার ঘটনায় গঠিত বিচার বিভাগীয় তদন্ত কমিটি রবিবার (৪ আগস্ট) দুপুর ১২টায় রংপুরে আসার কথা থাকলেও আসেনি। নিরাপত্তাজনিত কারণে তদন্ত কমিটির সফর স্থগিত হয়েছে।