শিরোনাম :
মুক্তিযোদ্ধাদের স্বপ্নে আবার জ্বলে উঠুক আমাদের বাংলাদেশ ইসলামপুরে এফ এইচ খান বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষাথীদের মাঝে শীত বস্ত্র বিতরণ ইসলামপুরে পূর্ব শত্রুতার জের ধরে শিক্ষককে মারধর ভোক্তাদের ভিন্নধর্মী ক্যাটারিং অভিজ্ঞতা দিতে হুয়াওয়ের সাথে সোডেক্সো প্রায় ২০০ এর অধিক মৃতের কবর খনন করে দৃষ্টান্ত স্থাপন করেছে জুয়েল ও সহযোগী হিমেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত স্যামসাং আনপ্যাকড ইভেন্ট-ওয়েলকাম টু দ্য এভরিডে এপিক শহিদ মিনারের দাবীতে ইসলামপুরে ৯৭ব্যাচের মানববন্ধন এমদাদুল হক খান চান স্যার স্মৃতি ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ নৌকা হলো উন্নয়ন ও ভাগ্য পরিবর্তনের প্রতিক,ব্যক্তিকে নয় নৌকাকে ভালোবাসি


ফিরে দেখা ২০২০ঝিনাইদহ

ফিরোজ আহম্মেদ ঝিনাইদহ ::
বছর জুড়ে নানা ঘটনায় আলোচনায় ছিল দেশের ভারতীয় সীমান্তবর্তি জেলা ঝিনাইদহ।

রাজনৈতিক দলগুলোর মধ্যে কোন উত্তাপ না থাকলেও সরকার দলীয় আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠনগুলোর জঙ্গী ও মুক্তিযুদ্ধ ঝিনাইদহ স্বাধীনতা বিরোধী নানা কর্মসূচীতে রাজপথে সরব ছিল। অবৈধভাবে সীমান্ত পার হয়ে ভারত বাংলাদেশ যাতায়াতকারীদের আটক ও মামলা দায়েরের ঘটনা ছিল বছর জুড়ে।

উল্লেখযোগ্য ছিল করোনা থাবা। করোনায় আক্রান্ত ও মৃত্যুর ঘটনায় উদ্বগ্ন ছিল জেলার মানুষ। করোনায় সকল পেশার মানুষ কমবেশি ক্ষতিগ্রস্ত হলেও সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুলচাষিরা। এছাড়া ঘুর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত হয় কৃষকের ফসলসহ ৮৯ কোটি টাকার সম্পদ।

ঝিনাইদহে বিদায়ী বছরে জেলায় ৩০ হত্যার ঘটনা ঘটে। এর মধ্যে সবথেকে বেশি সংঘর্ষ ও খুনের ঘটনা ঘটে শৈলকুপা উপজেলায়। এছাড়া ধর্ষণের ঘটনা ঘটেছে ৮৩টি।

জেলা পুলিশের অফিস থেকে এসব তথ্য পাওয়া গেছে। এছাড়া বিদায়ী বছরে জেলায় নির্যাতনের ঘটনাও বেড়েছে। এসব ঘটনার শিকার হয়েছে জেলার বিভিন্ন এলাকার তরুনী, শিশু, মধ্যবয়সী, প্রতিবন্ধী ও গৃহবধূরা। জেলা পুলিশের তথ্য মতে, ২০১৯ সালে জেলার ছয় উপজেলার বিভিন্ন থানায় ধর্ষণ মামলা রেকর্ড হয় ৩৯।

২০২০ সালে চাঞ্চল্যকর ধর্ষণের মামলা হয় ঝিনাইদহের কোটচাঁদপুর পৌর মেয়র জাহিদুল ইসলাম জাহিদ ও স্থানীয় ক্লিনিক মালিক আজাদসহ চার জনের নামো। ১৩ জানুয়ারি রাতে কোটচাদপুর থানায় মামলটি করেন দুবাই ফেরত স্বামী পরিত্যাক্তা এক নারী।

এছাড়াও ঝিনাইদহের কালীগঞ্জ শহরের চাঞ্চল্যকর মাদরাসা ছাত্র আলামিন হত্যাকান্ডে ব্যবহৃত ছুরি উদ্ধারে গিয়ে হামলায় ঝিনাইদহ পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এর পাঁচজন আহত হওয়ার ঘটনা ছিল উল্লেখযোগ্য।

৩০ নভেম্বর রাতে বাড়ির পাশে ওয়াজ শুনতে যাওয়ার পর আল আমিন নিখোঁজ হয়। নিখোঁজের চারদিন পর ওই এলাকায় নির্মাণাধীন একটি চারতলা ভবনের পেছন থেকে তার জবাই করা লাশ পাওয়া যায়।

৯ জানুয়ারি ঝিনাইদহের মহেশপুরে স্বপন হোসেন (৩৫) নামে এক ইউপি মেম্বারকে কুপিয়ে খুন করেছে দুর্বৃত্তরা। স্বপন উপজেলার মান্দারবাড়িয়া ইউনিয়নের মান্দারবাড়িয়া গ্রামের আরশাদ আলীর ছেলে ও ৭ নম্বর ওয়ার্ডের নির্বাচিত মেম্বার।

এছাড়া ঝিনাইদহের মহেশপুরে সোহাগ হোসেন (২৩) নামের এক যুবকের পুরুষাঙ্গ কেটে চাঞ্চলের সৃষ্টি করে তার স্ত্রী শারমিন খাতুন।

১৭ ফেব্রæয়ারী ঝিনাইদহে ঝিনাইদহের পৌর শহরের নতুন হাটখোলায় সৌরভ হোসেন কর্তৃক পিংকি খাতুন (২২) নামে এক গৃহবধূর গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে হত্যা ঘটনা জেলাবাসির আলোচনায় ছিল।

এছাড়া উল্লেখযোগ্য ছিল সীমান্তে নারী ও শিশু পাচার, বছরজুড়েই আলোচনায় ছিল ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে উদ্বেগজনকহাকে নারী ও শিশু পাচারের ঘটনা। পুরো বছর বিনা পাসপোর্ট ও ভিসায় সীমান্ত অতিক্রম করার অভিযোগে প্রায় পাঁচ শতাধিক নারী-পুরুষ ও শিশুকে আটক করে বিজিবি।

এ ঘটনায় প্রায় শতাধিক মামলা হয় সীমান্তবর্তি থানা মহেশপুরে। জেলার মহেশপুর উপজেলার সাথে ভারতের ৬৫ কিলোমিটার সীমান্ত এলাকা রয়েছে। যার অনেক স্থানে কাঁটাতারের বেড়া নেই। বাংলাদেশ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ১৭ ক্যাম্প এসব এলাকায় দ্বায়িত্ব পালন করছে। বিজিবির মহেশপুর ৫৮ ব্যাটালিয়ন এই সীমান্ত দেখভাল করছে।

রুপকথার ‘গুপ্তধন’ ২শ বছরের মুদ্রা
পুরাতন মাটির ঘরের মাটি কাটছিল শ্রমিকরা। হঠাৎ মাটির নীচ থেকে বেরিয়ে এলো রুপকথার গুপ্তধন দুইশত বছরের মুদ্রা। মাটিটানা পাওয়ার ট্রলির চাকার ঘর্ষণে বেরিয়ে আসা মহামূল্যবান এসব প্রতœতাত্তি¡ক সম্পদ মুদ্রা কুড়াতে হুমড়ি খেয়ে পড়ে উপস্থিত সবাই। সংবাদ পেয়ে মুহুর্তের মধ্যে সেখানে ছুটে আসে প্রতিবেশি নারী পুরুষ ও শিশুরা।

সবাই মাটি নীচে আরো এমন মুদ্রা আছে গুজবে মাটি খুড়তে থাকে। সময় গড়ানোর সাথে সাথে বাড়তে থাকে শত শত উৎসুক মানুষের ভিড়। ঘটনাটি ঘটেছে ২৪ ফেব্রæযারী দুপুরে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার জামাল ইউনিয়নের গোপালপুর গ্রামের দে পাড়ায়।

দুইশত বছরের অধিক সময় ধরে এই গ্রামে বসবাস করছে মুসলিম ও হিন্দু সম্প্রদায়ের মানুষ। ওই গ্রামের কৃষক সুনিল দে’র বাড়িতে রয়েছে চার পুরুষ পূর্বের ২০০ বছরের একটি পুরাতন মাঠির ঘর। পুরাতন সেই ঘর ভেঙ্গে মেঝের মাটি কাটার সময় পাওয়ার ট্রলির চাকার সাথে বেরিয়ে আসে শত শত মুদ্রা। যে সব মুদ্রায় গ্রেট ব্রিটেনের রাণী ভিকটরিয়া ও রাজা সপ্তম এ্যাডওয়ার্ডের ছবি ছিল।

করোনার থাবা
করোনায় সারাদেশের মতো ঝিনাইদহে হানা দেয়। এ জেলায় ২৯ ডিসেম্বর পর্যন্ত ২২৮২ জন আক্রান্ত হয়েছে। এরমধ্যে সুস্থ্য হয়েছে ২১৬৪ জন। করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৪০ জন।

চলতি বছরের ৭ জুন সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েব পেজে প্রকাশিত করোনা ম্যাপিং এ ভারতীয় সীমান্তবর্তি এ জেলাটি একামত্র গ্রীন জোন হিসাবে চিহ্নিত করা হয়। তখন পর্যন্ত এ জেলায় ৫৫ জন করোনা রোগী ছিল। এছাড়া করোনা উপসর্গ নিয়ে পাঁচ ব্যক্তি মারা গেলেও পরে তাদের রিপোর্ট আসে নেগেটিভ। সেখান থেকে গত ৬ মাসে ২২৮২ জন আক্রান্ত ও ৪০ জন মৃত্যু ছিল উদ্বেগজনক। পরিস্থিতির মোকাবেলায় বিশেষ মেডিকেল টিম ও স্থানীয়দের নিয়ে স্বেচ্ছাসেবক টিম গঠন করে জেলা প্রশাসন।আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এলাকা ভিত্তিক লকডাউন করে কয়েকটি এলাকা।

ফুলের রাজ্যে করোনার থাবা
দেশে ফুলের চাহিদার বড় অংশ যায় ঝিনাইদহ থেকে। যশোরের পরই ঝিনাইদহের অবস্থান। কিন্তু করোনা ফুলের রাজ্যে হানা দিয়ে লন্ডভন্ড করে দেয়। করোনায় ফুল বেচাকেনা বন্ধ হয়ে যায়। ফলে শত শত হেক্টর জমিতেই ফুল নষ্ট হয়। করোনকালে ফুল গবাদি পশুর খাবার হিসাবে ব্যবহার করে চাষিরা। ফলে হাজার হাজার টাকা খরচ করে চাষ করা ফুল ফেলে দিয়ে পথে বসার অবস্থা হয় অনেক কৃষকের।

২০২০ সালে ঝিনাইদহের ছয় উপজেলায় ২০৪ হেক্টর জমিতে ফুলের চাষ হয়েছিল। সব থেকে বেশি ফুলের চাষ হয় জেলা সদর উপজেলার গান্না ও কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নে। ফুলে মধ্যে রয়েছে লিলিয়াম, গাঁদা, রজনীগন্ধ্যা, গোলাপ ও গ্লাডিয়াসসহ নানা জাতের ফুল। যদিও বছর শেষে আবারো ক্ষেতে ফুলের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন ঝিনাইদহের ফুলচাষিরা। নতুন করে ফুলের চাষ করে সেই ক্ষতি পুষিয়ে নিতে চায় তারা।

সাপ আতঙ্ক
গেল বছর জেলায় ১৬ জন সাপের কামড়ে মারা যায়। এরমধ্যে জেলার শৈলকুপায় মারা গেছে ১১ জন। ফলে জেলার শৈলকুপায় বসবাসকারীদের মধ্যে চরম সাপ আতঙ্কটা ছড়িয়েছে পড়ে। এরমধ্যে উল্লেখযোগ্য ঘটনা হলো ১২ সেপ্টেম্বর রাতে ঝিনাইদহের শৈলকুপা উপজেলা নিত্যানন্দপুর ইউনিয়নের বাগুটিয়া গ্রামের বাবা মা’র সাথে ঘুমিয়ে ছিল শিশু ইজাহিদ। রাত ১১ টার দিকে একটি বিষধর সাপে কামড় দেয় তাকে। এসময় শিশুটির চিৎকারে জেগে উঠে পরিবারের সবাই। ঘুম থেকে উঠে তারা সাপ দেখতে পায়।

বুঝতে বাকি থাকে শিশু ইজাহিদকে সাপে কামড় দিয়েছে। রাতেই স্থানীয় ওঝাঁর কাছে নেওয়া হয়। ঝাঁড়ফুক চলে রাতভর। সকালে শিশুটি মারা যায়।

এদিকে জেলার শৈলকুপাসহ বিভিন্ন এলাকায় একের পর এক সাপে কেটে মানুষ মারা গেলেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে এর চিকিৎসায় কোন এন্টিভেনম বা প্রতিষেধক ভ্যাকসিন নেই। ফলে উপজেলা পর্যায়ে এন্টিভেনম সংরক্ষণের ব্যবস্থা এবং অভিজ্ঞ চিকিৎসক না থাকায় স্থানীয়রা ওঝাঁ কবিরাজের সরানাপন্ন হয়।

যে কারনে সাপে কাটা রোগীদের বেশিরভাগই মারা যায় বিনা চিকিৎসা অথবা অপচিকিৎসায়। তবে আশার কথা হলো এবছরই প্রথম শৈলকুপায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপা কাটা এক রোগীকে এন্টিভেনম দেওয়ার পর সুস্থ্য হয়।

ঝিনাইদহ সিভিল সার্জন ডাক্তার সেলিনা বেগমের বক্তব্য, আমাদের দেশে সাপের কামড়ের স্বীকার হওয়াদের মধ্যে ২০ ভাগ মানুষ বিষধর সাপের দংশনে আক্রান্ত হয়। বাকি ৮০ শতাংশ মানুষকে সাধারন সাপে কামড়ালেও অনেকে ভয়ে স্ট্রোক করে মারা যায়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা গেছে সাপে কামড়ানোর পর পরিবারের সদস্যরা প্রথমে কবিরাজের কাছে নিয়ে ঝাঁড়ফুক করে সময় নষ্ট করে। একেবারে শেষ পর্যায়ে তারা হাসপাতালে নিয়ে আসে যখন আমাদের আর কিছুই করার থাকে না।

ঘুর্ণিঝড় আম্পানে লন্ডভন্ড জেলার ২ লাখ ২৭ হাজার চাষী ক্ষতিগ্রস্ত হয়। মে মাসের শেষ দিকে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া শক্তিশালি এই ঘুর্ণিঝড়ে গাছপালা ভেঙ্গে পড়ে। ফসলের ক্ষেত নষ্ট হয়। পুকুরসহ মাছের ঘের ও পুকুর ভেসে যায়।

ঝড়ে প্রায় দেড় হাজার হেক্টর কলার ক্ষেত নষ্ট হয়। এছাড়া ধান, পান, শাক সবজি, লিচু ও আম এবং ঘরবাড়িসহ প্রায় ৮৯ কোটি টাকার সম্পদহানী হয় বলে জেলা কৃষি অফিস থেকে জানা গেছে।

A House of M.R.Multi-Media Ltd
Design & Development By ThemesBazar.Com