শিরোনাম :
মুক্তিযোদ্ধাদের স্বপ্নে আবার জ্বলে উঠুক আমাদের বাংলাদেশ ইসলামপুরে এফ এইচ খান বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষাথীদের মাঝে শীত বস্ত্র বিতরণ ইসলামপুরে পূর্ব শত্রুতার জের ধরে শিক্ষককে মারধর ভোক্তাদের ভিন্নধর্মী ক্যাটারিং অভিজ্ঞতা দিতে হুয়াওয়ের সাথে সোডেক্সো প্রায় ২০০ এর অধিক মৃতের কবর খনন করে দৃষ্টান্ত স্থাপন করেছে জুয়েল ও সহযোগী হিমেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত স্যামসাং আনপ্যাকড ইভেন্ট-ওয়েলকাম টু দ্য এভরিডে এপিক শহিদ মিনারের দাবীতে ইসলামপুরে ৯৭ব্যাচের মানববন্ধন এমদাদুল হক খান চান স্যার স্মৃতি ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ নৌকা হলো উন্নয়ন ও ভাগ্য পরিবর্তনের প্রতিক,ব্যক্তিকে নয় নৌকাকে ভালোবাসি


চিতলমারীতে ‘শেখ রাসেল-১ রকেট’র সফল উড্ডয়ন

এস এস সাগর, চিতলমারী,(বাগেরহাট) প্রতিনিধি ::
বাগেরহাটের চিতলমারীর ব্যাতিক্রমী সংগঠন চিতলমারী সায়েন্স ক্লাব এর উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ‘শেখ রাসেল-১ রকেট’র উড্ডয়ন করা হয়েছে।

সোমবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারের সবুজ চত্বর থেকে এ রকেট উড্ডয়ন করা হয়। এ সময় সংগঠনের ৫৫ জন কোমলমতি শিক্ষার্থী সদস্য তাদের নিজস্ব তৈরী রকেটসহ বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক যন্ত্রপাতি প্রদর্শন করে। আয়োজকরা জানিয়েছেন তাদের উড্ডয়ন সফল হয়েছে।

চিতলমারী সায়েন্স ক্লাবের প্রতিষ্ঠাতা আমিরুল আজিম বলেন, ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর শিক্ষার্থী অন্তরা আক্তার তাবাচ্ছুম ইসলাম, পারমিতা ও পরাগসহ ক্লাবের একটি দল এক সপ্তাহ বসে এ রকেট তৈরি করেছেন। এটি তৈরি করতে প্লাষ্টিকের বোতল, কাগজ, মিথানল ও ব্যাটারী ব্যবহার করা হয়েছে। এটির নাম দেওয়া হয়েছে ‘শেখ রাসেল-১ রকেট’।

সোবমার এর পরীক্ষা চালানো হয়। পরীক্ষায় শিক্ষার্থীরা সফল হয়েছেন। এটি উপরে ২০০ ও সমান্তরলে ৩৫০ ফিট উড়তে সক্ষম।

চিতলমারী সায়েন্স ক্লাবের পরিচালক শেখ কালিমুল্লাহ আসাদ বলেন, বিভিন্ন স্কুলের বিজ্ঞান মনস্ক শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান ভিত্তিক এ সংগঠনের মাধ্যমে আমরা তাদের বৈজ্ঞানিক চিন্তা-ভাবনা এবং ক্ষুদ্র জ্ঞানকে বিকশিত করার প্রয়াস চালাচ্ছি। ২০২০ সালের ৪২তম জাতীয় বিজ্ঞান মেলায় বিশেষ গ্রæপ থেকে চিতলমারী সায়েন্স কøাব প্রথম স্থান অর্জন করে। এর আগেও চিতলমারী সায়েন্স ক্লাবের সদস্যদের তৈরী বিভিন্ন বিজ্ঞান ভিত্তিক যন্ত্রপাতি পুরষ্কার লাভ করেছে।

এ ব্যাপারে চিতলমারী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুল আলম বলেন, কোমলমতি শিক্ষার্থীদের এ প্রয়াস ভাল। আমি আশাকরি ভবিষ্যতে তারা দেশী প্রযুক্তি ব্যবহার করে আরও নতুন কিছু আবিস্কার করবে।

A House of M.R.Multi-Media Ltd
Design & Development By ThemesBazar.Com