শিরোনাম :
পাবনা-৪ আসনে উপনির্বাচন চলছে সুনামগঞ্জ সদর উপজেলার ৫টি মাধ্যমিক বিদ্যালয়ে ১০০ জোড়া বেঞ্চ বিতরণ কক্সবাজার জেলা পুলিশের শীর্ষ কর্মকর্তাসহ ১,৩৪৭ সদস্যের বদলী পাগলীটি মা হয়েছে বাবা হয়নি কেউ প্রবাসীদের বাস্তব জীবনের গল্প নিয়ে এস এম কামরুজ্জামান সাগরের – অবদান সাপাহারে দীর্ঘ দুই বছরেও ইউনিয়ন ভুমি অফিস ভবন নির্মাণ কাজ শেষ হয়নি ছাতক সিমেন্ট ফ্যাক্টরি পরিদর্শন আব্দুস শহীদ এমপির গোপালগঞ্জ জার্নলিস্ট ফেডারেশনকে কম্পিউটার উপহার দিলেন জেলা প্রশাসক হাওর এলাকার ভূমি অবক্ষয় মোকাবেলায় টেকসই ভূমি ব্যবস্থাপনা প্রযুক্তি প্রদর্শনী অনুষ্ঠিত সরিষাবাড়ীতে ঠিকাদারের বিরুদ্ধে টেন্ডার বহির্ভূত গাছ কাটার অভিযোগ


সরকারি বঙ্গবন্ধু কলেজ ছাত্রলীগের ভূমিকায় একাদশ শ্রেণীর ভর্তি ফি পরিবর্তন

ফয়সাল আহমেদ রাজ (গোপালগঞ্জ- ক্যাম্পাস) প্রতিনিধি :: বঙ্গবন্ধু ছাত্রদের অধিকারের কথা চিন্তা করে বাংলাদেশ ছাত্রলীগ নামক একটি ছাত্র সংগঠন গড়ে তোলেন।  ছাত্র সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকেই ছাত্রদের অধিকারের কথা বলে যাচ্ছেন। আদায় করে যাচ্ছেন একের পর এক ছাত্রদের অধিকার। অতীতের ইতিহাস ঐতিহ্য সমুন্নত রাখা ই এ যেন ছাত্রলীগের নেতাকর্মীদের কাজ।

২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুক ছাত্রদের পাশে এসে দাঁড়িয়েছে বঙ্গবন্ধুর নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ সরকারি বঙ্গবন্ধু কলেজ শাখা। ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তির ফিশ তুলনামূলক একটু বেশি হলে সেটি চোখে পড়ে কলেজ ছাত্রলীগের নেতাকর্মীদের। ছাত্রদের কথা চিন্তা করে প্রশাসনের সাথে কথা বলে যে, এই ক্রান্তিলগ্নে অনেক ছাত্র ছাত্রীর পরিবার খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছেন।

তাদের পক্ষে একসাথে এত টাকা দিয়ে ভর্তি হতে হিমশিম খেতে হবে। অনেকে আবার ভর্তি ফি জোগাতে গিয়ে সময় মতো জোগাতে না পারায় ভর্তি হতে পারবে না এমন টা জানালে কলেজ প্রশাসন চিন্তা করে দেখে সত্যি ই ত!অবশেষে উভয় কতৃপক্ষের মতামতের ভিত্তিতে কমিয়ে আনেন ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেনির ভর্তি ফিস।

সরকারি বঙ্গবন্ধু কলেজ ছাত্রলীগের সভাপতি দ্বীন ইসলাম তার সাক্ষাৎকারে জানান, সরকারি বঙ্গবন্ধু কলেজ ছাত্রলীগ পরিবার সর্বদা ছাত্রদের যৌক্তিক দাবি আদায়ের জন্য প্রশাসনের সাথে যোগাযোগ করে ছাত্রদের অধিকার আদায় করে আনে। আমি মনে করি যে সকল ছাত্র-ছাত্রী একাদশ শ্রেণিতে ভর্তি হবে সকলে আমার ভাই।

আমার ভাইদের জন্য কিছু করতে হবে এটাতো আমার নৈতিক দায়িত্ব।  আমি আমার নৈতিক দায়িত্ব থেকে কলেজ কর্তৃপক্ষকে একাদশ শ্রেণীর ভর্তি ফি কিছুটা কমিয়ে আনার জন্য আবেদন করি আমি ও আমার ইউনিটের সাধারণ সম্পাদক মোল্যা নিউটন সহ অন্যান্য নেতাকর্মী। কলেজের অধ্যক্ষ মহোদয়ের কাছে।

আমার আবেদনটি  অধ্যক্ষ মহোদয়  যথাযথ গুরুত্ব দিয়ে পূরণ করেছেন। এতে আমি  ও আমার ইউনিট কলেজ প্রশাসনের কাছে চির কৃতজ্ঞ।  আমি আমার সাধ্যমত আমার ভাইদের পাশে দাঁড়িয়েছি। আগামীতেও তাদের সকল দাবি আদায়ের জন্য আমি প্রস্তুত আছি।

সরকারি বঙ্গবন্ধু কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোল্যা নিউটন এক প্রশ্নের জবাবে বলেন বাংলাদেশ ছাত্রলীগ সর্বদা ছাত্রদের কথা বলে, ছাত্রদের পাশে দাঁড়ায়। বিগতদিনের ধারাবাহিকতায় ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীর ভর্তি ফি কমিয়ে আনার জন্য কলেজ প্রশাষনের সাথে কথা বলি আমি এবং আমার সংগঠনের সভাপতি এস এম দ্বীন ইসলাম সহ অন্যান্য নেতৃবৃন্দ।

তিনি অপর এক প্রশ্নের জবাবে বলেন, আমরা কলেজ কর্তৃপক্ষকে ভর্তিফি কিছুটা কমিয়ে আনার দাবি জানালে কলেজ কর্তৃপক্ষ সেটা মেনে নেন।
পরিশেষে সরকারি বঙ্গবন্ধু কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোল্লা নিউটন বলেন, আমরা সর্বদা বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে ছাত্র রাজনীতি করে আসছি। আমাদের লক্ষ্য আমাদের কলেজের প্রতিটি ছাত্র ছাত্রীর যে কোনো যৌক্তিক দাবিতে পাশে দাঁড়ানো।আমরা যতদিন দায়িত্বে থাকবো ততদিন এভাবে ছাত্রদের পাশে দাঁড়িয়ে যাবো।

সরকারি বঙ্গবন্ধু কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ডক্টর মহব্বত আলী মহোদয়ের সাথে মুঠোফোনে কথা বলে জানা যায়, ভর্তি ফি কমিয়ে আনার তথ্যটি সত্য। অধ্যক্ষ মহোদয় এক প্রশ্নের জবাবে জানান, কলেজ ছাত্রলীগের নেতাকর্মী আমাদের কাছে ভর্তি ফি কমানোর জন্য আবেদন জানান। আমরা তাদের আবেদন টি আলোচনার মাধ্যমে পুরন করি।

অধ্যক্ষ মহোদয় আরো জানান, আমরা ছাত্রদের থেকে যে ভর্তি ফি নির্ধারণ করেছিলাম সেটি একবারে না নিয়ে পরীক্ষার ফি গুলো পরীক্ষা কালীন সময়ে নিব। এতে ছাত্র ছাত্রীর জন্য ভর্তির জন্য অনেকটা সুবিধা হবে।

সরকারি বঙ্গবন্ধু কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেনির ভর্তি ফি কমিয়ে আনা হয়েছে যা সকল বিভাগের ছাত্রদের জন্য ২০০০(দুই হাজার) টাকা ও সকল বিভাগের ছাত্রীদের জন্য ১৭৬০ (সতেরোশত ষাট) টাকা মাত্র। যা পূর্বের নিধ্যারিত ফিসের থেকে প্রায় ১০০০ (এক হাজার) টাকা কম।

২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেনিতে ভর্তিচ্ছুক শিক্ষার্থী আল ফাহাদ জানান আমাদের ভর্তির ফি কমানোর জন্য কলেজ ও ছাত্রলীগ কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ। আমরা এই ক্রান্তিলগ্নে অনেকটা হতাশ ছিলাম ভর্তির ফিসের জন্য  কিন্তু এই হতাশ টা দূর করে দিয়েছেন কলেজের সম্মানিত অধ্যক্ষ মহোদয় ও কলেজ প্রশাসন আমরা তাদের প্রতি চির কৃতজ্ঞ।

A House of M.R.Multi-Media Ltd
Design & Development By ThemesBazar.Com