রাজকীয় ক্ষমা পেতে পারেন নাজিব রাজাক – মাহাথির

প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২২

বর্তমান খবর,ডেস্ক : মালয়েশিয়ার প্রবীণ রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদ বলেছেন,রাষ্ট্রীয় তহবিল তছরুপের দায়ে ১২ বছরের সাজা মাথায় নিয়ে কারাগারে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক চলতি সপ্তাহের মধ্যে রাজকীয় ক্ষমা পেতে পারেন। আজ বৃহস্পতিবার এই আশঙ্কার কথা জানান সাবেক এই প্রধানমন্ত্রী।

২০১৮ সালের ঐতিহাসিক নির্বাচনে নাজিব রাজাককে হারানোর পেছনে মুখ্য ভূমিকা রাখেন দেশটির এই প্রবীণ রাজনীতিবিদ। তিনি বলেন, নাজিব রাজাক ক্ষমতায় থাকার সময় ওয়ান এমডিবি নামে একটি রাষ্ট্রীয় উন্নয়ন তহবিল থেকে শত শত কোটি ডলার লুট করেন।

রাষ্ট্রীয় তহবিল থেকে নিজের ব্যক্তিগত অ্যাকাউন্টে প্রচুর অর্থ সরানোর অভিযোগ আদালতে প্রমাণিত হওয়ার পরে ২০২০ সালের জুলাইতে তার ১২ বছরের সাজা হয়। এর বিরুদ্ধে নাজিব দেশটির সুপ্রিম কোর্ট আবেদন করেন। এরপর গত মঙ্গলবার দেশটির সর্বোচ্চ আদালত তার আবেদন খারিজ করে দেন। ফলে দেশটির ইতিহাসে শীর্ষ কোনো নেতাকে দুর্নীতির দায়ে যাকে জেল খাটতে হচ্ছে।

এদিকে দেশটির সবচেয়ে বেশি দিন ক্ষমতায় থাকা ও উন্নয়নের রূপকার মাহাথির মোহাম্মাদ এক বিবৃতিতে বলেন, সম্ভবত তিনি (নাজিব) রাজকীয় ক্ষমা পেতে যাচ্ছেন। তবে এই বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানাননি তিনি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গতকাল বুধবার নাজিব রাজাকের পক্ষ থেকে দেশটির রাজার কাছে ক্ষমার আবেদন করা হয়েছে। এরপরই মাহাথির মোহাম্মাদ এই মন্তব্য করেছেন। কারণ নাজিব রাজাক রাজ পরিবারের ঘনিষ্ঠ। তবে এখনও দেশটির বাদশাহ আল-সুলতান আবদুল্লাহর প্রাসাদ মাহাথিরের মন্তব্যের ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দেখায় নি।

এদিকে, ২০১৮ সাল পর্যন্ত ক্ষমতায় থাকা নাজিব রাজাকের ক্ষমার ব্যাপারে প্রাসাদ কীভাবে সাড়া দেবে সে বিষয়ে এখনও পর্যন্ত কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। সূত্র : রয়টার্স